অবচেতন মন

Intuition শব্দের উপযুক্ত বাংলা অবচেতন মনের বিশ্বাস ছাড়া আর কি হতে পারে আমার ধারনা নাই। অবচেতন মনের বিশ্বাসের পেছনে কোন যুক্তি থাকে না। কিন্তু দেখা যায় অনেক ক্ষেত্রে এটা কাজ করে।

বছর খানেক আগের কথা। ঘটনাটা ঘটেছে টেক্সাসের পিনহার্ষ্ট নামের এক শহরে। জর্জ পিকারিং নামের এক ভদ্রলোকের ছেলে স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়ে কোমায় চলে যায়। অনেক দিন পার হয়ে গেলেও জ্ঞ্যান ফেরে না। তখন হাসপাতাল কতৃপক্ষ তাকে ব্রেইন ডেড ঘোষনা করে চিকিৎসা বন্ধ করে Terminal wean মানে আস্তে আস্তে প্রাকৃতিকভাবে তাকে শেষ নিঃশ্বাস ত্যাগ করার প্রস্তুতি নেয়ার জন্য অন্যত্র স্থানান্তর করার কথা জানায়। শুধু তাই নয়, ছেলের অরগ্যান কোথায় দান করা হবে তাদের সাথেও যোগাযোগ শেষ করে ফেলেছে হাসপাতাল।

এই কথা জানার পর ছেলের বাবা সেটা মানতে রাজি হয় নাই। নিরুপায় হয়ে সে পকেট থেকে পিস্তল বের করে সবাইকে মেরে ফেলার হুমকি দেয় যদি তার ছেলের চিকিৎসা বন্ধ করা হয়। পিস্তল হাতে ছেলেকে জড়িয়ে ধরে বাবা বসে রইল ঘন্টার পর ঘন্টা। হাসপাতাল কতৃপক্ষ পুলিশ ডাকল। পুলিশ এসে তাঁকে বোঝানোর চেষ্টা করল। কিন্তু তিনি অনড় থাকলেন। সবাইকে জানালেন,তার ছেলের ব্রেইন ডেড হয় নাই। তার এমন অবস্থা আগেও হয়েছে। আরো কয়েকবার ছেলে এমন অজ্ঞ্যান হয়ে কয়েকদিন পরে চোখ মেলে থাকিয়েছে। এটা Seazure। ব্রেইন ডেড নয়। আমার ছেলের অবস্থা আমি ভাল জানি। ছেলের হাত আঁকড়ে থাকার সময় বাবা টের পেল ছেলেও বাবার হাতে আস্তে আস্তে চাপ দিচ্ছে। বাবা তখন চিৎকার করে ডাক্তারদের জানালেন, তাঁর ছেলের হাত নড়ছে। সে মরে নাই। তোমরা জোর করে আমার ছেলেকে মেরে ফেলতে চাইছ। তখন ডাক্তাররাও মনিটরে তার জীবনের আলামত দেখতে পেল। ডাক্তাররা তাদের ভূল বুঝতে পারল।

ছেলের জন্য বাবার অসীম ভালবাসা, অনড় মনোভাব সে যাত্রা ছেলের প্রাণ বাঁচিয়ে দিল।

অস্ত্র দেখিয়ে হুমকি দেয়ার কারণে বাবার জেল জরিমানা হয়েছে। পরে সাক্ষাতকারে তিনি জানান – অস্ত্র দেখিয়ে হুমকি দেয়ার কারণে বাবার জেল জরিমানা হয়েছে। কিন্তু অস্ত্র দেখানো ছাড়া আমার আর কোন উপায় ছিল না। কারণ কেউ আমার কথা শুনছিল না। আমি চোখের সামনে আমার ছেলের এমন পরিনতি মেনে নিতে পারছিলাম না। তাই বাধ্য হয়ে এমন কান্ড করেছি। আমার পাগলামির অন্য আমার ছেলের জীবন বেঁচেছে। আমার জেল জরিমানা হয়েছে। তাতে আমি মোটেও লজ্জিত নই। আমি খুব গর্বিত যে ছেলের জন্য ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত আমি নিতে পেরেছিলাম।

হাসপাতাল কতৃপক্ষকে তাদের ভুলের কথা জিজ্ঞেস করা হলে তারা সেটা এড়িয়ে গিয়ে বলে – সব ডাক্তার তাদের ডাক্তারি বিদ্যা এবং অভিজ্ঞতা দিয়ে প্রতিদিন অনেক মানুষের জীবন বাঁচায়। যখন কোন রোগীর অবস্থা চিকিৎসা শাস্ত্রের নিয়মের বাইরে চলে যায় শুধু তখনই তারা রোগীকে বিকল্প ব্যবস্থা দেয়ার পরিকল্পনা নেয়। সেটা রোগীর কাছের মানুষদের সাথে পরামর্শ করেই করা হয়। তারা সেটা মেনে না নিলে এই বিষয়ে কথা বললেই পারে। তার জন্য বন্দুক উঁচিয়ে সবার ভিতর আতংক সৃষ্টি করার কোন মানে হয় না।

বাবার কারনে ছেলে আজ সম্পুর্ন সুস্থ। সে এখন বাবার সাথে তাদের পারিবারিক ব্যবসা দেখাশোনা করে। বাবার বিষয়ে তার মতামত জানতে চাইলে ছেলে জানায় – বাবার কারনে ছেলে আজ সম্পুর্ন সুস্থ। বাবার জন্যই আজ আমি এখানে বসে কথা বলতে পারছি। বাবা ছেলের সম্পর্ক হল অবিচ্ছেদ্য বন্ধন। বাবা একটা আইন ভংগ করেছে। সেটা কোন ভাল কারনে করেছে। সেই কারনেই আমি এখনো জীবিত। এটা হল আসল ভালবাসা।

২৪শে ডিসেম্বর, ২০১৫